কানাডার ৬ কূটনীতিককে বহিষ্কার করল ভারত

কানাডার ৬ কূটনীতিককে বহিষ্কার করল ভারত

কানাডায় খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যা মামলায় অটোয়া ভারতীয় হাইকমিশনার সঞ্জয়কুমার বর্মাকে ‘স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি’ উল্লেখ করায় চরম প্রতিক্রিয়া দেখিয়েছে ভারত। নয়াদিল্লি সোমবার কানাডার ৬ কূটনীতিককে  বহিষ্কার করেছে। তাদেরকে আগামী শনিবারের মধ্যে ভারত ছাড়তে বলা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

একইদিন ভারত সরকার কানাডা থেকে তাদের হাইকমিশনার ও অন্যান্য কূটনীতিক ও কর্মকর্তাদের প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে কানাডার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব ও আরও পদক্ষেপের হুমকি দেয় নয়াদিল্লি। এর কয়েক ঘণ্টা পরেই কানাডার কূটনীতিকদের বহিষ্কারের এই সিদ্ধান্ত এল।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বহিষ্কৃত কূটনীতিকদের নাম জানানো হয়েছে। তারা হলেন– ভারপ্রাপ্ত হাইকমিশনার স্টুয়ার্ট রস হুইলার, ডেপুটি হাইকমিশনার প্যাট্রিক হেবার্ট, চার ফার্স্ট সেক্রটারি ম্যারি ক্যাথরিন জোলি, ল্যান রস ডেভিড ট্রিটস, পলা ওরিয়েলা ও এডাম জেমস চুইপকা।

এর আগে কানাডা রাষ্ট্রদূত সঞ্জয়কুমার বর্মাসহ ভারতীয় কূটনীতিকদের ‘সন্দেহভাজন ব্যক্তি’ হিসেবে তদন্তের আওতায় এনেছে বলে জানায়, যার সূত্রপাত গত বছর শিখ নেতা নিজ্জারের হত্যাকাণ্ড থেকে।

কানাডা সরকারের তদন্তকারী সংস্থা নিজ্জার হত্যা মামলায় ভারতীয় হাইকমিশনারকে ‘স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি’ বলে উল্লেখ করে। কূটনৈতিক ‘রক্ষাকবচ’ থাকায় তাঁর বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেওয়া হয়নি বলে জানিয়েছে দেশটি।

এর জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকারের এই পদক্ষেপ উদ্দেশ্যপ্রণোদিত ও অযৌক্তিক। বারবার অনুরোধ করা সত্ত্বেও কানাডা সরকার নিজ্জার হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার কোনো প্রমাণ দেয়নি।

এরআগে রোববার কানাডা সরকারের তরফ থেকে একটি বিবৃতিতে বলা হয়, নিজ্জার হত্যাকাণ্ডে যাদের স্বার্থ জড়িত, সেই তালিকায় ভারতীয় হাইকমিশনারও রয়েছেন।

আরও পড়তে পারেন

বিশ্বব্যাপী সংঘাত: ক্ষুধায় প্রতিদিন ২১ হাজার মানুষের মৃত্যু!

বিশ্বব্যাপী সংঘাত: ক্ষুধায় প্রতিদিন ২১ হাজার মানুষের মৃত্যু!

বিশ্বব্যাপী সংঘাতের কারণে রেকর্ড পর্যায়ে পৌঁছেছে ক্ষুধার্ত মানুষের সংখ্যা। খাদ্য এবং মানবিক সহায়তা বন্ধ করাকে নতুন ‘অস্ত্র’ বানাচ্ছে যুদ্ধরত পক্ষগুলো। অক্সফামের…
সমবায় কী, কেন করব সমবায়

সমবায় কী, কেন করব সমবায়

ছোট বড় প্রায় সবাই সমবায়ের কথা জানে। অনেকেই জানে না আসলে সমবায় কী? সমবায় শব্দের অর্থ হচ্ছে —সম্মিলিত উদ্যোগে কোনো কিছু…
লেবানন থেকে ফেরত আসবে ১৮০০ বাংলাদেশী

লেবানন থেকে ফেরত আসবে ১৮০০ বাংলাদেশী

লেবাননে ইসরাইলি হামালায় প্রতিদিন অনেক মানুষ মারা যাচ্ছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য ভিত্তিক এএফপি’র পরিসংখ্যান অনুসারে, ইসরাইল গত মাসে বোমা হামলা…